Auditing meaning in bengali

  • অডিট ( Audit) হলো একটি প্রতিষ্ঠানকে সুনিবির ভাবে পর্যালোচনা করা। যে, উক্ত প্রতিষ্ঠানটি তার যাবতীয় নিয়ন্ত্রক নির্দেশিকা মেনে চলছে কি না। একজন অডিটর নিরাপত্তা নীতিমালা, বাহিরাগত আগমনের নিয়ন্ত্রক এবং সর্বোপরি ঝুকিঁ ব্যবস্থা মোকাবেলার পদ্ধিতির প্রতি বিশেষ ভাবে জোর প্রদান করে থাকে।
  • অডিট কী? কোনও প্রতিষ্ঠানের আর্থিক কর্মকাণ্ড প্রয়োজনীয় নীতিমালার সঙ্গে সঙ্গতিপূর্ণ কিনা, তা খতিয়ে দেখার জন্য যে নিয়মমাফিক ও নিরপেক্ষ মূল্যায়ন করা হয়, তাকেই অডিট বলে। কোনও প্রতিষ্ঠানের আর্থিক লেনদেন কতটা স্বচ্ছ, তা অডিটের মাধ্যমে বোঝা যায়। কোনও সংস্থা অভ্যন্তরীণ ভাবে এই অডিট করতে পারে।
  • অডিট বলতে বোঝায় "নিরীক্ষা" নিয়মানুগ পথে কোনো প্রতিষ্ঠানের আর্থিক কাজকর্ম ও ঘটনাবলী সম্পর্কে নিরপেক্ষ মুল্যায়ন। যার অর্থ হলো যে আর্থিক কর্মকাণ্ড হয়েছে তাতে কতটা সত্যতা আছে, আবার সরকার প্রদিত অর্থ সঠিকভাবে ব্যায় হয়েছে কি না তার নিরীক্ষণ করাই হলো অডিট। অডিট ( Audit) হলো একটি প্রতিষ্ঠানকে সুনিবির ভাবে পর্যালোচনা করা।
  • অডিট মেমো (Written Query) - অডিটি প্রতিষ্ঠানের উপস্থাপিত আর্থিক সংশ্লিষ্ট বিল ভাউচার, রেজিস্ট্রার, ক্যাশ বই, খতিয়ান বই, প্রাপ্তি পরিশোধ হিসাব, ব্যাংক স্টেটমেন্ট ও ব্যাংক রিকনসিলিয়েশনসহ বিভিন্ন ক্রয়, টেন্ডার ও জনবল সংক্রান্ত নথি অডিট দল কর্তৃক পর্যালোচনা ও পর্যবেক্ষণ করে কোনো আর্থিক অনিয়ম হলে অর্থবছর অনুযায়ী
  • সরকারিভাবে হিসাবের শুদ্ধতাপরীক্ষণ; হিসাবপরীক্ষণ; গণিতশোধন। হিসাব-নিরীক্ষণ করা; গণিত শুদ্ধ করা। audited (participial adjective) নিরীক্ষিত।

Categories

Auditing mcq with answers pdf
Auditing meaning in gujarati
Auditing notes
Auditing notes pdf
Auditing notes for south african students
Auditing notes pdf free download
Auditing news
Auditing ncert
Auditing notes in hindi
Auditing notes for junior accountant
Auditing notebook
Auditing notes bcom
Auditing near me
Auditing non profit organizations
Auditing notes in kannada
Auditing notes 11th edition pdf
Auditing nature and scope
Auditing office
Auditing objectives
Auditing of quality assurance and engineering department